গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
সহকারী পরিচালকের দপ্তর
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স
বান্দরবান পার্বত্য জেলা।
www.fireservice.bandarban.gov.bd
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter)
১. ভিশন (Vision) ও মিশন (Mission):
ভিশন (Vision): ‘‘অগ্নিকাণ্ডসহ সকল দুর্যোগ মোকাবিলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন।’’
মিশন (Mission): ‘‘দুর্যোগ দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা।’’
২। প্রতিশ্রুতি সেবাসমূহ:
২.১ নাগরিক সেবা:
ক্র: নং | সেবার নাম | সেবা প্রদান পদ্ধতি | প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান | সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি | সেবাপ্রদানের সময়সীমা | দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা
(নাম, পদবী, ফোন, ইমেইল) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
১. | অগ্নিনির্বাপণ, উদ্ধার,
প্রাথমিক চিকিৎসা |
সে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নিনির্বাপণ/ উদ্ধার/ প্রাথিমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ | প্রজোয্য নয়; | প্রজোয্য নয়; | সংবাদ প্রাপ্তির থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত |
মোঃ আব্দুল রউফ
|
|
|
|
|
|
|
|
২.২ প্রাতিষ্ঠানিক সেবা:
ক্র: নং | সেবার নাম | সেবা প্রদান পদ্ধতি | প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান | সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি | সেবাপ্রদানের সময়সীমা | দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা
(নাম, পদবী, ফোন, ইমেইল) |
১ | ২ | ৩ | ৪ | ৫ | ৬ | ৭ |
১. | ফায়ার রিপোর্ট প্রদান (পয়ঁত্রিশ লক্ষ এক টাকা হতে পঞ্চাশ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে); | সরকরি/বেসরকারি প্রতিষ্ঠানের নিকট হতে অনুরোধপত্র ও তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান; | কাগজপত্র:
১. আবেদনপত্র (সাদা কাগজ); ২. তথ্য ফরম; ৩. জমির দলিল/চুক্তিপত্র; ৪. ট্রেড লাইসেন্স; ৫. জিডির কপি; ৬. ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; ৭. ক্ষতিগ্রস্থ মালামালের স্থিরচিত্র; ৮: পেপার কাটিং; ৯. তদন্তের প্রয়োজনে আবশ্যিক অন্যান্য কাগজপত্র। প্রাপ্তিস্থান: সহাকারী পরিচালক/ উপসহকারী পরিচালক এর কার্যালয়; |
বীমাবিহীন প্রতিষ্ঠান এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে যথাক্রমে ১৫০/- ও ১৫০০/- টাকা কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; | পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে; |
জনাব পূর্ণ চন্দ্র মুৎসুদ্দীমোবাইল নং : ০১৯০১-০২০১১৯/ ০১৮১৯৮৪৮০৩০ ফোন (অফিস) : ০২৩৩৩৩-০২861 ই-মেইল : fscdadbandarban@gmail.com |
২.৩ আভ্যন্তরীন সেবা:
ক্র: নং | সেবার নাম | সেবা প্রদান পদ্ধতি | প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান | সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি | সেবাপ্রদানের সময়সীমা | দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা
(নাম, পদবী, ফোন, ইমেইল) |
১ | ২ | ৩ | ৪ | ৫ | ৬ | ৭ |
১. | অর্জিত ছুটি মঞ্জুর; | প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর ছুটি মঞ্জুর করা হয় (ছুটিকাল 90 দিন পর্যন্ত); | আবেদন ফরম, চিকিৎসা সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), ছুটির হিসাব, সুস্থতার সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন (প্রযোজ্য ক্ষেত্রে); | প্রযোজ্য নয়; |
সর্বোচ্চ ১৫ কর্মদিবসের মধ্যে; |
জনাব পূর্ণ চন্দ্র মুৎসুদ্দীমোবাইল নং : ০১৯০১-০২০১১৯/ ০১৮১৯৮৪৮০৩০ ফোন (অফিস) : ০২৩৩৩৩-০২861 ই-মেইল : fscdadbandarban@gmail.com |
২. | শ্রান্তি বিনোদন ছুটি |
হার্ড কপি; ই-নথি; ওয়েবসাইট ইত্যাদি। |
(ক) সাদা কাগজে আদবেনপত্র; (খ) নির্ধারিত ফরম; (গ) ছুটি প্রাপ্যতার প্রত্যয়নপত্র (নন গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে); (ঘ) পূর্ববর্তী শ্রান্তি বিনোদন ছুটি মঞ্জুরের কপি; |
প্রযোজ্য নয়; | সর্বোচ্চ ১৫ কর্মদিবসের মধ্যে; |
জনাব পূর্ণ চন্দ্র মুৎসুদ্দীমোবাইল নং : ০১৯০১-০২০১১৯/ ০১৮১৯৮৪৮০৩০ ফোন (অফিস) : ০২৩৩৩৩-০২861 ই-মেইল : fscdadbandarban@gmail.com |
৩. | ক্রয় ও সরবরাহ (অভ্যন্তরীণ); | আওতাধীন দপ্তর/স্টেশনসমূহের চাহিদা মোতাবেক টেন্ডার/ কোটেশন/সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়; | চাহিদা পত্র; | প্রযোজ্য নয়; | প্রযোজ্য নয়; |
জনাব পূর্ণ চন্দ্র মুৎসুদ্দীমোবাইল নং : ০১৯০১-০২০১১৯/ ০১৮১৯৮৪৮০৩০ ফোন (অফিস) : ০২৩৩৩৩-০২861 ই-মেইল : fscdadbandarban@gmail.com |
৪. | অগ্নিনির্বাপণী গাড়ী/ পাম্প ও সাজসরঞ্জাম মেরামত ও রক্ষণাবেক্ষণ; | বিভাগীয় স্টোর হতে মালামাল প্রাপ্তি সাপেক্ষে বিভাগীয় ওয়ার্কশপ/ টেন্ডার/ কোটেশন/সরাসরি কার্যাদেশের মাধ্যমে পাবলিক ওয়ার্কশপের মেরামত কাজ সম্পন্ন করা হয়; | জেলা/সংশ্লিষ্ট স্টেশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার ওয়ার্কশপ অর্ডার;
|
প্রযোজ্য নয়; | বিভিন্ন মেয়াদি; | মোঃ আব্দুল রউফ
সিনিয়র স্টেশন অফিসার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, বান্দরবান। মোবাইল-01717-483616 |
অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (Grievance redress system) GRS :
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযাগ করে আপনার সমস্যা সমাধন করুনঃ
ক্র. নং | কখন যোগাযোগ করবেন | কার সঙ্গে যোগাযোগ করবেন | যোগাযোগের ঠিকানা | নিষ্পত্তির সময়সীমা |
১ |
২ | ৩ | ৪ |
৫ |
১.
|
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে;
|
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা
|
জনাব পূর্ণ চন্দ্র মুৎসুদ্দীমোবাইল নং : ০১৯০১-০২০১১৯/ ০১৮১৯৮৪৮০৩০ ফোন (অফিস) : ০২৩৩৩৩-০২861 ই-মেইল : fscdadbandarban@gmail.com |
৩০ কার্যদিবস (সাধারণ) ৪০ কার্যদিবস (তদন্তের উদ্যোগ গৃহীত হলে) |
২.
|
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে;
|
আপিল কর্মকর্তা |
এমডি আবদুল মালেক
উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, চট্রগ্রাম। ফোন-০২৩৩৪৪১৯২৪৫ মোবা-০১৭১২৯৪০১২০, ই-মেইল:-ddctg@firesrvice.gov.bd web: www.fireservice.gov.bd |
২০ কার্যদিবস
|
৩.
|
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে;
|
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল সচিব (সমন্বয় ও সংস্কার) মন্ত্রিপরিষদ বিভাগ। |
সচিব (সমন্বয় ও সংস্কার) মন্ত্রিপরিষদ বিভাগ, বাংলাদেশ সচিবালয়, ঢাকা। http://www.cabinet,gov.bd/ |
৬০ কার্যদিবস
|
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস