Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped



  জরুরি সেবা নিতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর হটলাইন নম্বর ১০২


সিটিজেন চার্টার

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

সহকারী পরিচালকের দপ্তর

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

বান্দরবান পার্বত্য জেলা।

www.fireservice.bandarban.gov.bd

সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter)

 ১.     ভিশন (Vision) ও মিশন (Mission):

        ভিশন (Vision):  ‘‘অগ্নিকাণ্ডসহ সকল দুর্যোগ মোকাবিলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন।’’    

       মিশন (Mission):  ‘‘দুর্যোগ দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা।’’

২। প্রতিশ্রুতি সেবাসমূহ:

২.১ নাগরিক সেবা:

ক্র: নং সেবার নাম সেবা প্রদান পদ্ধতি প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি সেবাপ্রদানের সময়সীমা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা
(নাম, পদবী, ফোন, ইমেইল)

১. অগ্নিনির্বাপণ, উদ্ধার,
প্রাথমিক চিকিৎসা
সে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নিনির্বাপণ/ উদ্ধার/ প্রাথিমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ প্রজোয্য নয়; প্রজোয্য নয়; সংবাদ প্রাপ্তির থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত

মোঃ আব্দুল রউফ
সিনিয়র স্টেশন অফিসার
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, বান্দরবান।
মোবাইল-01717-483616









২.২ প্রাতিষ্ঠানিক সেবা:

ক্র: নং সেবার নাম সেবা প্রদান পদ্ধতি প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি সেবাপ্রদানের সময়সীমা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা
(নাম, পদবী, ফোন, ইমেইল)
১. ফায়ার রিপোর্ট প্রদান (পয়ঁত্রিশ লক্ষ এক টাকা হতে পঞ্চাশ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে); সরকরি/বেসরকারি প্রতিষ্ঠানের নিকট হতে অনুরোধপত্র ও তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান; কাগজপত্র:
১. আবেদনপত্র (সাদা কাগজ);
২. তথ্য ফরম;
৩. জমির দলিল/চুক্তিপত্র;
৪. ট্রেড লাইসেন্স;
৫. জিডির কপি;
৬. ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা;
৭. ক্ষতিগ্রস্থ মালামালের স্থিরচিত্র;
৮: পেপার কাটিং;
৯. তদন্তের প্রয়োজনে আবশ্যিক অন্যান্য কাগজপত্র।

প্রাপ্তিস্থান:

সহাকারী পরিচালক/ উপসহকারী পরিচালক এর কার্যালয়;
বীমাবিহীন প্রতিষ্ঠান এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে যথাক্রমে ১৫০/- ও ১৫০০/- টাকা কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে;

জনাব পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী

মোবাইল নং : ০১৯০১-০২০১১৯/ ০১৮১৯৮৪৮০৩০

ফোন (অফিস) : ০২৩৩৩৩-০২861

ই-মেইল : adbbn@fireservice.gov.bd



২.৩ আভ্যন্তরীন সেবা:

ক্র: নং সেবার নাম সেবা প্রদান পদ্ধতি প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি সেবাপ্রদানের সময়সীমা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা
(নাম, পদবী, ফোন, ইমেইল)
১. অর্জিত ছুটি মঞ্জুর; প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর ছুটি মঞ্জুর করা হয় (ছুটিকাল 45 দিন পর্যন্ত); আবেদন ফরম, চিকিৎসা সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), ছুটির হিসাব, সুস্থতার সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন (প্রযোজ্য ক্ষেত্রে); প্রযোজ্য নয়;

সর্বোচ্চ ১৫ কর্মদিবসের মধ্যে;

জনাব পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী

মোবাইল নং : ০১৯০১-০২০১১৯/

০১৮১৯৮৪৮০৩০

ফোন (অফিস) : ০২৩৩৩৩-০২861

ই-মেইল : adbbn@fireservice.gov.bd


২. শ্রান্তি বিনোদন ছুটি

হার্ড কপি;

ই-নথি;

ওয়েবসাইট ইত্যাদি।

(ক) সাদা কাগজে আদবেনপত্র;

(খ) নির্ধারিত ফরম;

(গ) ছুটি প্রাপ্যতার প্রত্যয়নপত্র (নন গেজেটেড    কর্মচারীদের ক্ষেত্রে);

(ঘ) পূর্ববর্তী শ্রান্তি বিনোদন ছুটি মঞ্জুরের কপি;
প্রযোজ্য নয়; সর্বোচ্চ ১৫ কর্মদিবসের মধ্যে;

জনাব পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী

মোবাইল নং : ০১৯০১-০২০১১৯/

০১৮১৯৮৪৮০৩০

ফোন (অফিস) : ০২৩৩৩৩-০২861

ই-মেইল : fscdadbandarban@gmail.com


৩. ক্রয় ও সরবরাহ (অভ্যন্তরীণ); আওতাধীন স্টেশন সমূহের চাহিদা মোতাবেক টেন্ডার/ কোটেশন/সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়; চাহিদা পত্র; প্রযোজ্য নয়; প্রযোজ্য নয়;

জনাব পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী

মোবাইল নং : ০১৯০১-০২০১১৯/

০১৮১৯৮৪৮০৩০

ফোন (অফিস) : ০২৩৩৩৩-০২861

ই-মেইল : adbbn@fireservice.gov.bd


৪. অগ্নিনির্বাপণী গাড়ী/ পাম্প ও সাজসরঞ্জাম মেরামত ও রক্ষণাবেক্ষণ; বিভাগীয় স্টোর হতে মালামাল প্রাপ্তি সাপেক্ষে বিভাগীয় ওয়ার্কশপ/ টেন্ডার/ কোটেশন/সরাসরি ক্রয় বা কার্যাদেশের মাধ্যমে পাবলিক ওয়ার্কশপের মেরামত কাজ সম্পন্ন করা হয়; জেলা/সংশ্লিষ্ট স্টেশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার    কর্তৃক

প্রযোজ্য নয়; বিভিন্ন মেয়াদি; মোঃ আব্দুল রউফ
সিনিয়র স্টেশন অফিসার
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন,
বান্দরবান। মোবাইল-01717-483616


অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (Grievance redress system) GRS :

         সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযাগ করে আপনার সমস্যা সমাধন করুনঃ

ক্র. নং কখন যোগাযোগ করবেন কার সঙ্গে যোগাযোগ করবেন যোগাযোগের ঠিকানা নিষ্পত্তির সময়সীমা

১.
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে;
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা

জনাব পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী

মোবাইল নং : ০১৯০১-০২০১১৯/ ০১৮১৯৮৪৮০৩০

ফোন (অফিস) : ০২৩৩৩৩-০২861

ই-মেইল : adbbn@fireservice.gov.bd


৩০ কার্যদিবস (সাধারণ)

৪০ কার্যদিবস

(তদন্তের উদ্যোগ গৃহীত হলে)
২.
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে;

আপিল কর্মকর্তা

মোঃ আনোয়ার হোসেন (বিএফএম)
উপ-পরিচালক (ভারপ্রাপ্ত)
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, চট্রগ্রাম।
ফোন-০২৩৩৪৪১৯২৪৫
মোবা-০১৭১২০২৭৯৫৮,
ই-মেইল:-ddctg@firesrvice.gov.bd
web: www.fireservice.gov.bd
২০ কার্যদিবস
৩.
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে;

মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ

 ব্যবস্থাপনা সেল

সচিব (সমন্বয় ও সংস্কার) মন্ত্রিপরিষদ বিভাগ।

সচিব (সমন্বয় ও সংস্কার)

মন্ত্রিপরিষদ বিভাগ, বাংলাদেশ সচিবালয়, ঢাকা।

http://www.cabinet,gov.bd/
৬০ কার্যদিবস